সঞ্জয় লীলা বানলির ট্রেডমার্ক হচ্ছে বিশাল বাজেট, চোখ ধাঁধানো সেট আর এপিক প্লটে কালোত্তীর্ণ সব চরিত্র। তবে বিগত কয়েক বছরে যুক্ত হয়েছে আরেকটি ব্যাপার- সিনেমা মুক্তির আগে বিতর্ক আর সমালোচনার ধারালো তীর। ‘বাজিরাও মাস্তানি’ আর ‘পদ্মাবত’-এর পর এবার বিতর্কে জড়াল গুণী এই নির্মাতার নতুন ছবি ‘গাঙ্গুবাই কাঠিয়াবাদি’...

সঞ্জয় লীলা বানসালির ডিরেক্টরিয়াল ট্রেডমার্ক হচ্ছে বিশাল বাজেট, চোখ ধাঁধানো সেট আর এপিক প্লটে কালোত্তীর্ণ সব চরিত্র। তবে বিগত কয়েক বছরে যুক্ত হয়েছে আরেকটি ব্যাপার- সিনেমা মুক্তির আগে বিতর্ক আর সমালোচনার ধারালো তীর। ‘বাজিরাও মস্তানি’ আর ‘পদ্মাবত’-এর পর এবার বিতর্কে জড়াল গুণী এই নির্মাতার নতুন ছবি ‘গাঙ্গুবাই কাটিয়াবাদি’। ছবির টিজার মুক্তি পাওয়ার পরপর-ই ঝামেলার সুত্রপাত। গাঙ্গুবাঈ যে অঞ্চলে থাকতেন সেই কামথিপুরার মানুষদের  তরফ থেকেই এসেছে অভিযোগ। 

গাঙ্গুবাই কাটিয়াবাদি সিনেমায় আলিয়া ভাট

শুরু থেকেই ‘গাঙ্গুবাই কাটিয়াবাদি’ বিতর্কের মুখে। সিনেমার কেন্দ্রীয় চরিত্র কামাঠিপুরার যৌনপল্লির প্রধান গাঙ্গুবাই। গাঙ্গুবাই পরিবারের এক সদস্য সিনেমাটির গল্প নিয়ে আপত্তি জানিয়ে পরিচালকের বিরুদ্ধে মুম্বাই সিভিল কোর্টে মামলা করেছিলো। সেই সময়ে বানসালি জানান, সাংবাদিক হুসাইন জাইদির ‘মাফিয়া কুইনস অব মুম্বাই’ বইটি অবলম্বনে গাঙ্গুবাইকে নিয়ে সিনেমা বানাচ্ছেন তিনি। পরিস্থিতি শান্ত হয় তখন।

এখন চলছে নতুন ঝামেলা- এবারে এসেছে ‘মিসরিপ্রেজেন্টেশনের” গুরুতর অভিযোগ। গাঙ্গুবাঈ যে অঞ্চলে থাকতেন সেই কামথিপুরা বাসীরা অভিযোগ করেছেন, ছবিতে যেভাবে কামথিপুরাকে দেখানো হয়েছে সেটি ভুল, বাস্তবতা বিবর্জিত। ছবিতে এলাকাটিকে মুম্বাইয়ের বিখ্যাত রেড লাইট এলাকা হিসেবে দেখানো হয়েছে- যা অত্যান্ত লজ্জাজনক ও মানহানিকর বলে মনে করেন উক্ত এলাকার বাসিন্দারা।

এক বিবৃতিতে তারা জানান, ২০০ বছরের কামথিপুরার ইতিহাসকে মলিন করার চেষ্টা হয়েছে। এটি মানহানিকর। তাদের দাবী, কামথিপুরার অধিবাসীরা সামাজিক কলঙ্ক মোছার জন্য নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। আর এই ছবি কামথিপুরার বর্তমান এবং ভবিষ্যৎ প্রজন্মের ক্ষতি করছে।  বিবৃতিতে আরও বলা হয়েছে, কিছু মানুষ যদি অন্যকে সমস্যার মধ্যে ফেলে টাকা আয় করতে চেষ্টা করে তবে কামথিপুরা চুপ করে বসে থাকবে না। এলাকার সব মানুষ এক জায়গায় জড়ো হয়ে বিক্ষোভ দেখাবে। ‘গাঙ্গুবাই কাটিয়াবাদি’র মুক্তি আটকানোর জন্য বিক্ষোভ দেখাবেন তাঁরা।

গাঙ্গুবাই কাটিয়াবাদি: রিল বনাম রিয়াল

কিছুদিন আগে মুক্তি পেয়েছে ছবির টিজার আর দুটি পোস্টারও। জুলাইয়ের ৩০ তারিখ রিলিজ পাচ্ছে মুম্বাইয়ের কামাথিপুরার যৌনপল্লির প্রধান গাঙ্গুবাইকে নিয়ে নির্মিত বিগ বাজেটের ‘গাঙ্গুবাই কাটিয়াবাদি’ সিনেমাটি। সিনেমায় নাম ভূমিকায় আছেন এই সময়ে বলিউডের অন্যতম জনপ্রিয় অভিনেত্রী আলিয়া ভাট। বর্তমানে বেশকয়েকটি বিগ বাজেটের সিনেমা নিয়ে হাজির হচ্ছেন আলিয়া ভাট। এর মধ্যে রয়েছে অয়ন মুখ্যার্জি পরিচালিত মুক্তি প্রতীক্ষিত ‘ব্রহ্মাস্ত্র’, রাজামৌলির পরিচালনায় ‘ট্রিপল আর’, করন জোহরের পরিচালনায় মাল্টিস্টারার ‘তখত’। এছাড়াও শাহরুখ খানের প্রযোজনায় একটি সিনেমাতেও চুক্তিবদ্ধ হয়েছেন তিনি বলে জানা গেছে। 


শেয়ারঃ


এই বিভাগের আরও লেখা