দীপংকর দীপন পুলিশকে নিয়ে সিনেমা বানিয়েছেন, বানিয়েছেন র‍্যাবকে নিয়েও। এবার আইসিটি বিভাগের উদ্যোগে ‘অন্তর্জাল’ শিরোনামের একটি সিনেমার সঙ্গে যুক্ত হয়েছেন তিনি। তবে বন্দুকের গোলাগুলি নয়, হ্যাকিং আর সাইবারযুদ্ধ হবে এই সিনেমার বিষয়বস্তু...

দীপংকর দীপনকে সবাই চেনেন ‘ঢাকা অ্যাটাক’ চলচ্চিত্রের মাধ্যমে। ভিন্ন ঘরানার আধুনিক একশন থ্রিলারের জন্য সম্ভাবনাময় নির্মাতা হিসেবে নিজেকে চিনিয়েছেন তিনি। সেই সাফল্যের ওপর ভর করে র‌্যাব ফোর্সেস ওয়েলফেয়ার ট্রাস্ট ও থ্রি হুইলারস এর প্রযোজনায় কাজ চলছে তার পরবর্তী সিনেমা ‘অপারেশন সুন্দরবন’ এর কাজ। পুলিশ-র‍্যাবের পর সম্প্রতী বাংলাদেশের আইসিটি বিভাগের উদ্যোগে ‘আন্তর্জাল’ শিরোনামের একটি সিনেমার সঙ্গে যুক্ত হয়েছেন তিনি, হ্যাকিং-সাইবারযুদ্ধ নিয়ে এই সিনেমার ব্যাপারে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। 

ঢাকা অ্যাটাক সিনেমার পোস্টার

২৬শে জানুয়ারী তেজগাঁওয়ে চ্যানেল আই টেলিভিশনের এক অনুষ্ঠানে ‘আন্তর্জাল’ সিনেমার ব্যাপারে জানান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। তিনি বলেন, ‘আইসিটি বিভাগের উদ্যোগে আমরা একটি সিনেমা নির্মাণ করতে যাচ্ছি, যার পরিচালনা করবেন দীপংকর দীপন। নির্মাতা দীপংকর দীপন দীর্ঘদিন ধরেই এই সিনেমার প্রি-প্রোডাকশনের সাথে যুক্ত রয়েছেন। তিনি জানান- ”সিনেমার প্লট নিয়ে দেশের বিভিন্ন জায়গায় আমাকে গবেষণা করতে হয়েছে। অনেককিছুই থাকবে সিনেমায়। তবে গুরুত্ব পাবে হ্যাকিং ও বাংলাদেশের সঙ্গে বাইরের দেশগুলোর সাইবার যুদ্ধ।

আমি সারা দেশ থেকে এরকম তরুণদের খুঁজে বের করেছি যারা প্রোগ্রামিং নিয়ে কাজ করছে, তথ্য প্রযুক্তি নিয়ে কাজ করছে। এদের ক্যারেক্টারগুলোকে ধরেই আমার গল্পের চরিত্রগুলো তৈরি করছি। এদের প্রত্যেকের বয়স ২০ থেকে ২৪ এর ভেতরে। এরা অসাধারণ মেধাবী। আমি নির্দ্বিধায় বলতে পারি আমরা আমাদের তরুণদের নিয়ে অহংকার করতে পারি। ২০১৬-১৭ সালে আইসিটি বিভাগ অনেকগুলো ওয়ার্কশপ করিয়েছে। অনেকগুলো হাইটেক পার্ক গড়ে তুলেছে। আইসিটি বিভাগ ঘোষণা দিয়েছে প্রতিটি হাইটেক পার্কে একটি করে সিনেমা হল হবে। আমাদের সিনেমা দিয়েই প্রথম সিনেমা হলটি যাত্রা শুরু করবে। এটা আমাদের জন্য খুবই স্পেশাল।’

এখন পর্যন্ত শুধু সিনেমার শিরোনাম জানা গিয়েছে, কে কে রূপালী পর্দায় ‘আন্তর্জাল’  কে তুলে ধরবেন সেই ব্যাপারে কিছুই জানা যায়নি। এই বছরের এপ্রিলে শ্যুটিং শুরু হওয়ার কথা জানান দীপংকর দীপন, মুক্তির সম্ভাব্য তারিখ এই বছরের শেষভাগে।


শেয়ারঃ


এই বিভাগের আরও লেখা