ফরাসি চলচ্চিত্র প্রতিষ্ঠান এমকেটু ও আন্তর্জাতিক পরিবেশক পিস অব ম্যাজিকের যৌথ উদ্যোগে শতবর্ষে পরে 'দ্য কিড'- সহ এই কিংবদন্তীর বিখ্যাত কিছু সিনেমা ফোর-কে রেজ্যুলেশনে বিশ্বজুড়ে মুক্তি পাচ্ছে...

 “দ্য কিড”(১৯২১)- নির্বাক চলচ্চিত্র যুগের বিখ্যাত তারকা চার্লি চ্যাপলিনের পরিচালিত প্রথম ফিচার লেংথ সিনেমা। ১০০ বছর আগে মুক্তিপাওয়া কালোত্তীর্ণ এই সিনেমায় চ্যাপলিন তার অভিনেতা স্বত্ত্বার পরিচয় রেখে যান চিরকালের মতো। বার্তা সংস্থা রয়টার্সের মারফত জানা গেছে, ফরাসি চলচ্চিত্র প্রতিষ্ঠান এমকেটু আর আন্তর্জাতিক পরিবেশক পিস অব ম্যাজিকের যৌথ উদ্যোগে শতবর্ষে পরে “দ্য কিড”-সহ কিংবদন্তী এই  নির্মাতা-শিল্পির নামকড়া বেশকিছু সিনেমা 4K রেজুল্যেশনে বিশ্বজুড়ে মুক্তি পাচ্ছে।

দ্য ডিক্টেটর সিনেমায় চ্যাপলিন

ফরাসি চলচ্চিত্র প্রতিষ্ঠান এমকেটু আর আন্তর্জাতিক পরিবেশক পিস অব ম্যাজিকের যৌথ পরিকল্পনায় 2K আর 4K রেজুলুশনে মুক্তি পেতে যাচ্ছে “দ্য গোল্ড রাশ”, “সিটি লাইটস”, “দ্য সার্কাস”, “মডার্ন টাইমস” আর “দ্য গ্রেট ডিকটেটর”। ফ্রান্সে শরতকালে দ্য কিড 4K রেজুলুশনে মুক্তি দিচ্ছে এমকেটু। অন্যদিকে, পিস অফ ম্যাজিক লাতিন আমেরিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, চীন, হংকং, রাশিয়া, চেক রিপাবলিক, গ্রিস, পর্তুগাল, সংযুক্ত আরব আমিরাত এবং দক্ষিণ আফ্রিকাসহ বিশ্বের ৫০টি অঞ্চলে এই সিনেমা পরিবেশনা আর প্রদর্শনের কাজ করবে। ২০২১ সালের দর্শকদের জন্য তৈরি হচ্ছে নতুন পোস্টারও। ১০০ বছর আগে ১৯২১ সালে এই সিনেমা মুক্তি পাওয়া এই চলচ্চিত্র নিয়ে এমকেটু-র  চিফ এক্সিটিউটিভ নাথানিয়েল কারমিটজ বলেন, "দ্য কিড চ্যাপলিনের ক্যারিয়ারের গুরুত্বপূর্ণ মুহূর্ত। সিনেমার ইতিহাসে এই চলচ্চিত্র এক গুরুত্বপূর্ণ সংযোজন।"

নির্বাক চলচ্চিত্র যুগে উত্থান ঘটে ব্রিটিশ চলচ্চিত্র অভিনেতা, পরিচালক ও সুরকার স্যার চার্লিস স্পেন্সার চ্যাপলিনের, যিনি চার্লি চ্যাপলিন নামে বিশ্বজুড়ে পরিচিত। ১৬ই এপ্রিল ১৮৮৯ সালে জন্ম নেয়া চার্লি চ্যাপলিনকে চলচ্চিত্রের ইতিহাসে শ্রেষ্ঠতম মূকাভিনেতা ও কৌতুকাভিনেতাদের একজন গন্য করা হয়। তাঁর বিখ্যাত সিনেমাগুলোর মধ্যে রয়েছে ‘মেকিং অব লিভিং’ (১৯১৪), ‘দ্য ট্রাম্প’ (১৯১৫), ‘কিড অটো রেসেস অ্যাট ভেনিস’ (১৯১৪), ‘আ ডগস লাইফ’ (১৯১৮), ‘শোল্ডার আর্মস’ (১৯১৮) ইত্যাদি। বিশ্বনন্দিত এই সিনেমা-ব্যাক্তিত্ব ১৯৭৭ সালের ২৫ ডিসেম্বর মৃত্যুবরণ করেন।


শেয়ারঃ


এই বিভাগের আরও লেখা